Harmful effects of social media




HARMFUL EFFECTS OF SOCIAL MEDIA, social media
Harmful effects of social media



প্রথমেই বলতে চাই, যে ধারণাতে লেখাটা শুরু করলাম তা একান্তই ব্যক্তিগত মতামত ।
দীর্ঘ ১০ বছর social media, তে  অবাধ বিচরণের পর পরিশেষে বলতে বাধ্য হচ্ছি যে, এই সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো আমাকে কিছুই দিতে পারেনি। তবে হ্যাঁ এই জাতি তথা বিশ্ববাসীকে অনেক উঁচুতে নিয়ে যাওয়ার পেছনে ও স্বাধীন মানসিকতার বিস্তারে সোশ্যাল মিডিয়া এর অবদান অনেক বেশি তা স্বীকার করতে কোন কৃপণতা করব না। একজন পরাধীন মানুষের স্বাধীনতা ফিরিয়ে আনার জন্য যে আন্দোলন সোশ্যাল মিডিয়ায় দেখা যায় তা এখন আর রাজপথে দেখা যায়না। রাজপথ এখন শুধু টাইম পাস আর আড্ডা দেয়ার জায়গা।

১৯৭১ সালে আমাদের মুক্তিযোদ্ধারা অস্ত্র হাতে রাস্তায় নেমেছিল দেখেই আজকে এই দেশের নাম বাংলাদেশ। তখন যদি সোশ্যাল মিডিয়া থাকতো আর আমাদের মুক্তিযোদ্ধারা যদি সোশ্যাল মিডিয়ায় পোস্ট আর ভিডিও ভাইরাল, করে দেশ-বিদেশের মানুষের সমর্থন নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তুলত তাহলে বোধহয় দেশটা ৬ মাসে স্বাধীন হয়ে যেত। ইতিহাস ঘাটলে দেখা যায় যে, পৃথিবীতে ছোট বড় যেই আন্দোলনই হয়েছে তাতে কারো না কারো রক্ত ঝরেছে।রক্তের বিনিময়েই প্রতিটা আন্দোলন সফল হয় অপরপক্ষে সোশ্যাল মিডিয়ায় বিনিময় হয় ভাইরাসের আর গুজবের।



Connecting people

এই স্লোগান এর মাধ্যমে সোশ্যাল মিডিয়া গুলো মানুষের সাথে মানুষের যোগাযোগ সহজ করে দিয়েছে সেটা যেমন সত্য, অপরদিকে আরেকটা কঠিন সত্য হলো এই সুবিধা উপভোগ করার জন্য আমরা আমাদের আবেগ কে বিক্রি করে দিয়েছি।


এখন আর গ্রাম থেকে চাচাতো ভাই বেড়াতে এসে দুইদিন থেকে আবার গ্রামে চলে যাওয়ার সময় চোখ দিয়ে পানি ঝরে না।
এখন সে আমেরিকা থাকে সত্যি কথা বলতে এখন তার জন্য আর কোনো রকম লাগে না। চাইলেও তার জন্য আর কান্না করা সম্ভব না।
মাঝে মাঝে মনে হয় আমাদের গ্রামটা মনে হয় আমেরিকা, থেকে অনেক দূরে।

এখন আর কারো জন্যই কোনো খারাপ লাগে না কারণ দুনিয়া আমার হাতের মুঠোয় যখন যার সাথে মনে চায় তখন তার সাথে যোগাযোগ করার জন্য সোশ্যাল মিডিয়া দুয়ার খুলে রেখেছে।

তাইতো বিশ্ববাসীর প্রকৃত বন্ধু এখন এই social media। হয়তো কয়দিন পর মানুষের মৃত্যুর জানাজাটাও সোশ্যাল মিডিয়া এর কল্যাণে LIVE, এ পড়তে হবে।